0
জনপ্রিয় অনলাইন : ৫ লাখ ৫ হাজার ৯ শ বর্গ কিলোমিটার (১৯৪,৮৯৭ বর্গ মাইল) এলাকা নিয়ে স্পেন আয়তনের দিক থেকে বিশ্বের ৫১তম দেশ। রাজধানীর নাম মাদ্রিদ। এক সময়কার পৃথিবীর অন্যতম পরাশক্তি স্পেনের নাম ‍নানা কারণে মুসলমানদের আবেগের সঙ্গে মিশে আছে।
সেই স্পেনে চালু হলো প্রথম ইসলামি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টি স্পেনের উত্তারাঞ্চলীয় স্বায়ত্বশাসিত এলাকা বাস্ক কান্ট্রির সান সেবাস্তিয়ান (San Sebastian) শহরে অবস্থিত।
বিশ্ববিদ্যালয়টি উদ্যোক্তা হলেন মরক্কোর আদল ওয়া ইহসান ইসলামিক সোসাইটির নেতা রাশিদ বু তারবুশ।
যুক্তরাষ্ট্রের মিনেসোটা প্রদেশের ইসলামি বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়েছে এবং ইতোমধ্যে মিনেসোটা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ স্বীকৃতি প্রদান করেছে। মিলেছে স্পেন সরকারের প্রয়োজনীয় অনুমোদনও। ফলে খুব দ্রুত বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত কাজ শেষে শিক্ষা কার্যক্রম শুরু হবে।
আপাতত বিশ্ববিদ্যালয় প্রধানের দায়িত্ব পালন করবেন রাশিদ তারবুশ। তিনি বিশ্ব মুসলিম ওলামা ইউনিয়ন ও মরক্কো ওলামা পরিষদ সদস্য এবং স্পেনের ইমাম পরিষদের প্রেসিডেন্ট।
প্রথম ইসলামি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা প্রসঙ্গে রাশিদ তারবুশ বলেন, ইউরোপে যখন ব্যাপকভাবে মুসলমানের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে এমন সময়ে এ বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হলো। এটি একটি দারুণ খুশির খবর। আমরা আশা করছি, এখান থেকে ইসলামি বিষয়গুলো পাঠদানের পাশাপাশি সব বিষয়েই শিক্ষার্থীদের মানসম্পন্ন শিক্ষা প্রদানে সক্ষম হবো।

উল্লেখ্য ১৯৯২ সালে স্পেনে ইসলামকে ধর্ম হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়। এর পর থেকে মুসলমানরা ধর্মীয় শিক্ষার সুযোগ পাচ্ছে। সর্বশেষ চলতি বছরের শুরুতে স্কুলের সিলেবাসে ইসলামি বিষয় সংযোজন করা হয়।
Next
This is the most recent post.
Previous
পুরাতন পোস্ট

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top