0
কারা আবেদন করতে পারবেন?
আর্রাইগো স্যোশাল আইনে আপনি বৈধ্যতা অর্জনের জন্য আবেদন করতে পারেন আপনি যদি স্পেনে স্বশরীরে দীর্ঘ সময় অবস্হান করেন এবং সামাজিকভাবে স্পেনে আপনার সম্পৃক্ততা প্রমাণ করতে পারেন।
আর্রাইগো স্যোশালে আবেদন করতে কি কি যোগ্যতা প্রয়োজন?
আপনি ইউরোপিয়ান ইউনিয়ন (EU) , ইউরোপিয়ান ইকোনোমিক এরিয়া (EEA) কিংবা সুইজারল্যান্ডের নাগরিক হতে পারবেন না।
 স্পেনে এবং এবং স্পেনে আসার পূর্বে আপনি যে দেশে অথবা যেসকল দেশে অবস্হান করেছেন সেই সকল দেশে অবস্হানকালীন সময়ে এমন কোন অপরাধ করেন নাই, যার জন্য আদালত থেকে আপনার বিপক্ষে জেলের শাস্তি দেয়া হয়েছে।
 স্পেনে কিংবা ইউরোপিয়ান ইউনিয়নে প্রবেশের ক্ষেত্রে আপনার উপর কোন ধরনের নিষেধাজ্ঞা আরোপ করা হয় নাই।
 কমপক্ষে একটানা ৩ বছরের বেশী সময় স্পেনে স্বশরীরে অবস্হান করেছেন। এই ৩ বছরের ভিতরে একটানা ১২০ দিন স্পেনের বাইরে অবস্হান করতে পারবেন না।
স্পেনে আপনার কোন নিকটবর্তী পারিবারিক সম্পর্ক থাকতে হবে যেমন পিতা-মাতা কিংবা আপনার নিজের ছেলে মেয়ে। স্পেনে যদি আপনার কোন আপনার পারিবারিক সম্পর্ক না থাকে তাহলে স্পেনে সামাজিকভাবে সম্পৃক্তিততার সার্টিফিকেট প্রদান করতে হবে। এই সার্টিফিকেট আপনি যে শহরে স্হায়ীভাবে অবস্হান করছেন সেই শহরের সরকারী কর্তৃপক্ষ আইউদামিয়েন্ত (Ayudamiento) অফিস এই সার্টিফিকেট প্রদান করবে।
স্পেনে কোন অফিস কিংবা ব্যবসা প্রতিষ্টানের সাথে কমপক্ষে এক বছর কাজ করার জন্য চুক্তিবদ্ধ হতে হবে। যে ব্যবসা প্রতিষ্টান আপনার সাথে কাজের চুক্তি করবে তাদের অবশ্যই সরকারীভাবে রেজিস্টার্রড প্রতিষ্টান এবং প্রতিষ্টানের সকল ধরনের টেক্স এবং অন্যান্য সরকারী ফি সম্পূর্ণভাবে সময়মতো পরিশোধিত থাকতে হবে। এখানে, উল্লেখ্য যে অনেক ব্যবসা প্রতিষ্টান সময় মতো সরকারী টেক্স এবং অন্যান্য ফি পরিশোধ করে না, এই জাতীয় প্রতিষ্টান আপনার সাথে কাজের চুক্তি করলেও আপনার আবেদন গ্রহণযোগ্য হবে না।
 আপনি যদি একা আবেদনপ্রার্থী হন সে ক্ষেত্রে নিয়োগকারী প্রতিষ্টান সকল ধরনের সরকারী টেক্স (100% IPREM) প্রদান করার পর আপনাকে কমপক্ষে নেট ৫৩২.৫১ইউরো মাসিক বেতন প্রদান করতে হবে। যদি দুইজন একসাথে আবেদন করেন, উদাহারণসরুপ, আপনি এবং আপনার স্ত্রী তাহলে এই আপনার মাসিক নেট বেতন কমপক্ষে ১০৬৫.০২ (৫৩২.৫১X২) ইউরো হতে হবে। আবেদনকারী সংখ্যা দু্ই-এর অধিক হলে তৃতীয় ব্যক্তি থেকে শুরু করে প্রতি আবেদন কারীর জন্য ২৬৬.২৬ ইউরো অতিরিক্ত আয় থাকতে হবে।
 আপনার কাজের চুক্তি যদি কৃষিকাজ নির্ভর হয়ে থাকে তাহলে আপনি দুইটি ভিন্ন প্রতিষ্টানে কাজের চুক্তি করতে পারেন। এক্ষেত্রে অবশ্যই প্রতি প্রতিষ্টানের সাথে কমপক্ষে ৬ মাস কাজ করার জন্য চুক্তিবদ্ধ হতে হবে।
 একের অধিক প্রতিষ্টানের সাথে কাজের জন্য চুক্তিবদ্ধ হওয়া যাবে। তবে এক্ষেত্রে কাজের ধরণ একই হতে হবে । অর্থাৎ দুইটি রেষ্টুরেন্ট কিংবা দুইটি কাপড়ের দোকানে সহকারী হিসাবে চুক্তিবদ্ধ হতে পারবেন কিন্তু একটি রেষ্টুরেন্ট এবং একটি কাপড়ের দোকানের চুক্তি হলে হবে না। যখন একের অধিক প্রতিষ্টান কাজ করার চুক্তি করবেন আপনার সর্বমোট সাপ্তাহিক কাজ ৩০ ঘন্টার কম হলে হবে না। সর্বমোট সাপ্তাহিক কাজ অবশ্যই ৩০ ঘন্টা বা তার অধিক হতে হবে।
আবেদেনের সাথে কি কি কাগজপত্র জমা দিতে হবে?
নিম্নে উল্লেখিত সকল কাগজের আসল এবং ফটোকটি আবেদনের সময় জমা দিতে হবে।
অফিসিয়াল EX-10 আবেদন পত্র সম্পূর্ণভাবে পূরণ করে আবেদনকারী কর্তৃক দস্তগত করত: দুই কপি জমা দিতে হবে।
অরিজিনাল পাসপোর্ট এবং প্রথম পৃষ্ঠা থেকে শেষ পৃষ্ঠা পর্যন্ত সব পাতার ফটোকপি জমা দিতে হবে। জমা দেয়ার সময় পাসপোর্টের বৈধ্যতা জমা দেয়ার তারিখ থেকে কমপক্ষে চার মাস বেশী থাকতে হবে। অর্থাৎ আপনি যদি ১০ই মার্চে আপনার আবেদন জমা দেন তাহলে আপনার পাসপোর্টের বৈধতা কমপক্ষে ১০ই জুলাই পর্যন্ত থাকতে হবে।
পুলিশ ক্লিয়ারেন্স্ সার্টিফিকেট। স্পেনে আসার পূর্বে শেষ পাচঁ বছর যে দেশে অবস্হান করেছিলেন সেই দেশ অথবা দেশগুলোর পুলিশ কর্তৃপক্ষের সার্টিফিকেট। এক্ষেত্রে আপনি যদি সরাসরি বাংলাদেশ থেকে স্পেনে এসে থাকেন তাহলে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রণালয় সত্যায়িত সার্টিফিকেট এনে জমা দিতে হবে। মনে রাখতে হবে, থানা, উপজেলা কিংবা জেলা পর্যায়ে ইস্যুকৃত পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট স্পেনের পররাষ্টমন্ত্রণালয় গ্রহণ করবে না। বাংলাদেশ পররাষ্টমন্ত্রণালয় থেকে ইস্যুকৃত সার্টিফিকেট ঢাকাস্থ স্পেনের এম্ব্যাসীতে রেজিষ্ট্রী করতে হবে। জমার দেয়ার সময় সার্টিফিকেটটি স্প্যানিশ ভাষায় না হলে তা অবশ্যই অফিসিয়ালি অনুমোদিত অনুবাদ কেন্দ্র থেকে স্প্যানিশ ভাষায় অনুবাদ করে জমা দিতে হবে।
পূর্বে বিভিন্ন দেশে ভ্রমণ করে থাকলে অথবা বিভিন্ন দেশে ভ্রমণ করত: স্পেনে এসে প্রবেশ করলে আপনার ঐসব দেশ থেকে পুলিশ ক্লিয়ারেন্স জমা দিতে হবে না। কিন্তু উদাহারণসরুপ, স্পেনে আসার পূর্বে আপনি ১ বছর ফ্রান্সে কিংবা, উদাহারণসরুপ বাহরাইনে ৪ বছর অবস্হান করে থাকেন এসব ক্ষেত্রে সে সকল দেশের পুলিশ কর্তৃপক্ষের এই মর্মে সার্টিফিকেট লাগবে যে তাদের দেশে অবস্হানকালীন সময়ে আপনি কোন অপরাধ করেননি কিংবা আপনি কোন দন্ডপ্রাপ্ত আসামী নন।
আপনি যদি স্পেনে পারিবারিক সম্পর্ক থাকে তাহলে বিবাহের নিকাহ-নামা অথবা ছেলে মেয়ের ক্ষেত্রে জন্ম সনদপত্র ইত্যাদি প্রদান করতে হবে, সম্পর্ক প্রমাণ করার জন্য। অথবা, সামাজিকভাবে স্হানীয়ভাবে সম্পৃক্ততার সার্টিফিকেট প্রদান করতে হবে।
কাজের চুক্তিপত্র এবং কাজ প্রদানকারী প্রতিষ্টানের অন্যান্য প্রয়োজনীয় ডকুমেন্ট (বিস্তারিত পড়ুন এখানে)।
ইসতোরিয়া দে এমপাদরোনামিয়েন্ত (Historia de Empadronamineto). স্পেনে সর্বশেষ ৩ বছর বা তার চেয়ে অধিক সময় কোন কোন ঠিকানায় অবস্হান করেছিলেন তার একটি অফিসিয়াল সার্টিফিকেট আয়ুদামিয়েন্ত থেকে নিয়ে জমা দিতে হবে।
বর্তমান এমপাদরোনামিয়েন্ত-এর একটি নতুন কপি।
আবেদনপত্র জমা দেয়ার সময় কোন ছবি প্রদান করতে হবে না।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top