0
অনুমোদনের ধরণ:
এই অনুমোদনের আওতায় বিদেশী নাগরিকরা অস্থায়ীভাবে বসবাসের অনুমোদের জন্য আবেদন করতে পারবেন যেখানে কারো উপর মানবিকতা ক্ষণ্ণ হয়েছে এবং সেটা আদালত কর্তৃক প্রমাণিত হয়েছে।
শর্তাবলী:
১. নিম্নে উল্লেখিত যেকোনভাবে আপনি যদি নির্যাতিত, মানবিক অবস্থা অথবা মানবিকভাবে অপদস্তের শিকার হয়ে থাকেন:
১.১ বর্ণবাদ (রেইসিজম্‌), ধর্ম, ব্যতিক্রমধর্মী মতবাদ, গোত্র, জাতী, জাতীয়তা, লিংঙ্গের ধরণ, অসুস্থতা অথবা বিকলাঙ্গতা (ডিজেবিলিটি) এর কোন একটির জন্য যদি আপনি নির্যাতনের শিকার হয়ে থাকেন।
১.২ পারিবারিক দ্বন্ধের কারণে। এক্ষেত্রে অবশ্যই আদালত কোন পারিবারিক ঘটনা বা দ্বন্ধের পরিবর্তে শিকারগ্রস্ত হিসাবে আপনার পক্ষে রায় দিতে হবে।
১.৩ এমন কোন জঠিল বিকলাঙ্গতা (ডিসেবিলিটি) অথবা রোগে আক্রান্ত হওয়া যেখানে আপনার বিশেষ চিকিৎসার প্রয়োজন এবং যার চিকিৎসা আপনার নিজ দেশে সম্ভব নয়। অথবা, আপনি যদি ইতিমধ্যে স্পেনে চিকিৎসাধীন থাকেন এবং এই চিকিৎসার ব্যঘাতের কারণে আপনার বড় ধরনের স্বাস্থ্যগত সমস্যা কিংবা চিকিৎসার ব্যঘাত আপনার জীবনের জন্য হুমকী হতে পারে।
২. আপনি ইউরোপিয়ান ইউনিয়ন (EU) , ইউরোপিয়ান ইকোনোমিক এরিয়া (EEA) কিংবা সুইজারল্যান্ডের নাগরিক হতে পারবেন না।
৩. স্পেনে এবং এবং স্পেনে আসার পূর্বে আপনি যে দেশে অথবা যেসকল দেশে অবস্হান করেছেন সেই সকল দেশে অবস্হানকালীন সময়ে এমন কোন অপরাধ করেন নাই, যার জন্য আদালত থেকে আপনাকে কোন ধরনের জেলজাতীয় দন্ড প্রদান করা হয়েছে।

কি কি কাগজপত্র লাগবে
১. মানবিক অবস্থা অথবা নির্যাতনের শিকার এর মর্মে নিম্নে উল্লেখিত ডকুমেন্ট, যেগুলো প্রযোজ্য:
১.১ যে কোন ধরনের নির্যাতনের শিকার হলে  নির্যাতের রায়ের আদালত কর্তৃক সনদপত্র/কপি।
১.২ অসুস্থতার ক্ষেত্রে হাসপাতাল বা স্থানীয় স্বাস্থ্য বিষয়ক কর্তৃপক্ষের অবস্থা বণর্ণা সাপেক্ষে সার্টিফিকেট।
১.৩ এই মর্মে সার্টিফিকেট যে  ভ্রমণ কিংবা দেশ পরিবর্তনে স্বাস্থ্যগত হুমকী আংশকা রয়েছে।
২. আয়ের উৎস অথবা অর্থনৈতিকভাবে স্বাবলম্বী  তার সার্টিফিকেট । যদি অর্থনৈতিকভাবে স্বাবলম্বী না হন, সেক্ষেত্রে, একই সাথে কাজের অনুমতির জন্য আবেদন করতে হবে।
৩. অফিসিয়াল EX-10 আবেদন পত্র যথাযথভাবে পূরণ করে দুই কপি আবেদনকারী কর্তৃক সাক্ষর করত: জমা দিতে হবে।
৪. অরিজিনাল পাসপোর্ট এবং প্রথম পৃষ্ঠা থেকে শেষ পৃষ্ঠা পর্যন্ত সব পাতার ফটোকপি জমা দিতে হবে। জমা দেয়ার সময় পাসপোর্টের বৈধ্যতা জমা দেয়ার তারিখ থেকে কমপক্ষে চার মাস বেশী থাকতে হবে।
৫. পুলিশ ক্লিয়ারেন্স্ সার্টিফিকেট। স্পেনে আসার পূর্বে শেষ পাচঁ বছর যে দেশে অবস্হান করেছিলেন সেই দেশ অথবা দেশগুলোর পুলিশ কর্তৃপক্ষের সার্টিফিকেট। এক্ষেত্রে আপনি যদি সরাসরি বাংলাদেশ থেকে স্পেনে এসে থাকেন তাহলে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রণালয় সত্যায়িত সার্টিফিকেট এনে জমা দিতে হবে।
 কিভাবে জমা দিবেন
আবেদন পত্র জমা দেয়ার সময় অথবা জমা দেয়ার ১০ কার্য দিবসের মধ্যে আবেদনের নির্ধারিত ফি জমা দিতে হবে। এক্ষেত্রে MODELO 790, CÓDIGO 052, EPIGRAFE 2.5 epígrafe 2.5 “autorización de residencia temporal por circunstancias excepcionales”: a abonar por el extranjero………………..……..36,78 euros পূরণ করে জমা দিতে হবে। এখান থেকে ফরম ডাউনলোড করুন।
আপনি যদি অর্থনৈতিকভাবে স্বাবলম্বী না হন, তবে এই ধরনের অনুমোদনের ক্ষেত্রে অবশ্যই একই সাথে কাজের অনুমতির জন্য আবেদন করতে হবে।
কাজের অনুমতি দুই ধরনের:
১. কুয়েন্তা প্রপিয়া / অটোনামা (CUENTA PROPIA / AUTONOMA)
নিজস্ব ব্যবস্থা প্রতিষ্টান অথবা নিজ উদ্যোগে সার্ভিস জাতীয় কাজ করার জন্য।
কুয়েন্তা প্রপিয়াতে কাজের অনুমতির জন্য আবেদন করলে আপনাকে অতিরিক্ত ডকুমেন্ট প্রদান করতে হবে। বিস্তারিত দেখুন এখানে।
সেইসাথে, আপনাকে অতিরিক্ত রশিদ (তাছা) MODELO 790, CÓDIGO 062 EPÍGRAFE 1.5 নির্ধারণ করত: ১৯৫.৮৮ ইউরো পরিশোধ করতে হবে।

২. কুয়েন্তা আখেনা (CUENTA AJENA)
আপনি যদি কোন প্রতিষ্টানে কর্মচারী হিসাবে কাজ করার অনুমতি চান।
কুয়েন্তা আখেনা-তে কাজ প্রদানকারী প্রতিষ্টানের যে সকল ডকুমেন্ট প্রদান করতে হবে।
যে প্রতিষ্টান আপনাকে কাজ দিবে সেই প্রতিষ্টানকে MODELO 790, CÓDIGO 062 EPÍGRAFE 1.1 পূরণ করত: ১৯৯.৮৮ ইউরো-এর একটি রশিদ পরিশোধ করতে হবে।
 ফলাফল
আবেদনপত্র জমা দেয়ার ৩ মাসের মধ্যে আপনার আবেদনের ফলাফল প্রদান করা হবে। যদি ৩ মাস অতিক্রান্ত হয়ার পরও আপনার আবেদনের ফলাফল প্রদান না করা হয় সেক্ষেত্রে জরুরী ভিত্তিতে এপয়েন্টমেন্ট নিয়ে অথোরিটির সাথে যোগাযোগ করা উচিৎ। আপনার আবেদনের বিপরীতে যে সিদ্বান্ত (হ্যাঁ/না ফাবোরাবলে/ নো ফাবোরাবলে) নেয়া হবে তা আপনাকে অফিসিয়ালী চিঠির মাধ্যমে ২০ কার্যদিবদেসর ভিতর জানানো হবে। যাতে আপনার পরবর্তী কি করা উচিৎ সে ব্যাপারে দিক নির্দেশনা দেয়া থাকবে।
আপনার আবেদন যদি গৃহীত হয় তাহলে, অফিসিয়াল চিঠির গ্রহণ করার ৩০ দিনের ভিতরে আপনাকে আংগুলের ছাপ (ফিংগার প্রিন্ট) প্রদান করতে হবে। আংগুলের ছাপ দেয়ার জন্য পূর্ব থেকে অ্যাপয়েন্টমেন্ট এবং EX-17 ফরম পূরণ করে নিকটবর্তী নির্ধারিত ন্যাশনাল পুলিশের অফিসে যেতে হবে।
কার্ডের সাইজ (তামানঞ কারনে্‌) সদ্য তোলা দুই কপি রঙীন ছবি, সাদা ব্যাকগ্রাউন্ডের নিয়ে যেতে হবে। আংগুলের ছাপ প্রদানের পরে ঐ অফিস থেকে আপনার একটি ১৫.৪৫ ইউরো-এর পে-মেন্ট স্লীপ (তাছা TASA) দেয়া হবে যা আপনাকে যেকোন ব্যাংকে পরিশোধ করতে হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top