0
অনুমোদনের ধরণ:
আর্ন্তজাতিক প্রতিরক্ষা কিংবা এসাইলাম আইন অনুসারে, এই অনুমোদনের আওতায় আপনি যথাযথ শর্ত পূরণ করতে: পারলে স্পেনে অস্থায়ী বসবাস করার অনুমতি পেতে পারেন।
প্রয়োজনীতা / শর্তাবলী:
১. আপনি ইউরোপিয়ান ইউনিয়ন (EU) , ইউরোপিয়ান ইকোনোমিক এরিয়া (EEA) কিংবা সুইজারল্যান্ডের নাগরিক হতে পারবেন না।
২. স্পেনে এবং এবং স্পেনে আসার পূর্বে আপনি যে দেশে অথবা যেসকল দেশে অবস্হান করেছেন সেই সকল দেশে অবস্হানকালীন সময়ে এমন কোন অপরাধ করেন নাই, যার জন্য আদালত থেকে আপনাকে কোন ধরনের জেলজাতীয় দন্ড প্রদান করা হয়েছে।
৩. স্পেনে কিংবা ইউরোপিয়ান ইউনিয়নে প্রবেশের ক্ষেত্রে আপনার উপর কোন ধরনের নিষেধাজ্ঞা আরোপ করা হয় নাই।
৫. স্পেন সরকার আপনাকে দেশ পরিত্যাগ (স্যান্কশন/ডির্পোটেশন) করত: নির্ধারিত সময় স্পেন না ফিরে আসতে আদেশ প্রদান করেছে, এবং সেক্ষেত্রে আপনি আপনাআপনি আপনার নিজের দেশে চলে গিয়েছিলেন এবং ঐ নিষিদ্ধ সময়ের ভিতর স্পেনে প্রবেশ করেন নাই।

কি কি কাগজপত্র প্রয়োজন
১. নিম্ন উল্লেখিত যেকোন যে একটি ডকুমেন্ট/সার্টিফিকেট:
১.১ আর্ন্তজাতিক প্রতিরক্ষা এসাইলাম ও রিফুজি (কমিসিয়ন ইন্টারমিনিসতেরিয়াল দে আসি-লো ই রেফুখিও Comisión Interministerial de Asilo y Refugio) এর আবেদনের প্রেক্ষিতে, স্পেন সরকারের আন্ত:মন্ত্রণালয় (মিনিস্ত্র দেল ইনতেরিওর Ministro del Interior) আপনার প্রাথমিকভাবে আশ্রয়প্রার্থী হিসাবে সৃকীতি প্রদান করতে হবে। এই সৃকীতি প্রদানের ডকুমেন্ট বা সনদপত্র। অথবা,
১.২ আপনি যদি অতি উচ্চ মাত্রার বিরুপ প্রভাবের (পলিটিকাল কিংবা জীবনের হুমকী) কারণে সদেশ ত্যাগ করে থাকেন, তার প্রমাণপত্রাদি।
২. অফিসিয়াল EX-10 আবেদন পত্র সম্পূর্ণভাবে পূরণ করে আবেদনকারী কর্তৃক দস্তগত করত: দুই কপি জমা দিতে হবে।
৩. অরিজিনাল পাসপোর্ট এবং প্রথম পৃষ্ঠা থেকে শেষ পৃষ্ঠা পর্যন্ত সব পাতার ফটোকপি জমা দিতে হবে। জমা দেয়ার সময় পাসপোর্টের বৈধ্যতা জমা দেয়ার তারিখ থেকে কমপক্ষে চার মাস বেশী থাকতে হবে। তবে, আন্ত:মন্ত্রণালয় আপনার পাসপোর্ট না থাকলেও, অথবা, আপনি যদি পাসপোর্ট তৈরী করতে অসক্ষম হন তাহলে পাসপোর্ট ছাড়াই আপনার আবেদন গ্রহণ করতে পারে।
৪. পুলিশ ক্লিয়ারেন্স্ সার্টিফিকেট। স্পেনে আসার পূর্বে শেষ পাচঁ বছর যে দেশে অবস্হান করেছিলেন সেই দেশ অথবা দেশগুলোর পুলিশ কর্তৃপক্ষের সার্টিফিকেট। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রণালয় সত্যায়িত সার্টিফিকেট এনে জমা দিতে হবে। মনে রাখতে হবে, থানা, উপজেলা কিংবা জেলা পর্যায়ে ইস্যুকৃত পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট স্পেনের পররাষ্টমন্ত্রণালয় গ্রহণ করবে না। বাংলাদেশ পররাষ্টমন্ত্রণালয় থেকে ইস্যুকৃত সার্টিফিকেট ঢাকাস্থ স্পেনের এম্ব্যাসীতে রেজিষ্ট্রী করতে হবে। জমার দেয়ার সময় সার্টিফিকেটটি স্প্যানিশ ভাষায় না হলে তা অবশ্যই অফিসিয়ালি অনুমোদিত অনুবাদ কেন্দ্র থেকে স্প্যানিশ ভাষায় অনুবাদ করে জমা দিতে হবে।
৫. আবেদনের সাথে, আবেদনের প্রসেসিং ফি MODELO 790, CÓDIGO 052, EPIGRAFE 2.5 epígrafe 2.5 “autorización de residencia temporal por circunstancias excepcionales”: a abonar por el extranjero………………..……..36,78 euros পূরণ করে জমা দিতে হবে। এখান থেকে ফরম ডাউনলোড করুন।

ফলাফল
আবেদনপত্র জমা দেয়ার ৩ মাসের মধ্যে আপনার আবেদনের ফলাফল প্রদান করা হবে। যদি ৩ মাস অতিক্রান্ত হয়ার পরও আপনার আবেদনের ফলাফল প্রদান না করা হয় সেক্ষেত্রে জরুরী ভিত্তিতে এপয়েন্টমেন্ট নিয়ে অথোরিটির সাথে যোগাযোগ করা উচিৎ। আপনার আবেদনের বিপরীতে যে সিদ্বান্ত (হ্যাঁ/না ফাবোরাবলে/ নো ফাবোরাবলে) নেয়া হবে তা আপনাকে অফিসিয়ালী চিঠির মাধ্যমে ২০ কার্যদিবদেসর ভিতর জানানো হবে। যাতে আপনার পরবর্তী কি করা উচিৎ সে ব্যাপারে দিক নির্দেশনা দেয়া থাকবে।
আপনার আবেদন যদি গৃহীত হয় তাহলে, অফিসিয়াল চিঠির গ্রহণ করার ৩০ দিনের ভিতরে আপনাকে আংগুলের ছাপ (ফিংগার প্রিন্ট) প্রদান করতে হবে।
আংগুলের ছাপ দেয়ার জন্য পূর্ব থেকে অ্যাপয়েন্টমেন্ট এবং EX-17 ফরম পূরণ করে নিকটবর্তী নির্ধারিত ন্যাশনাল পুলিশের অফিসে যেতে হবে।
কার্ডের সাইজ (তামানঞ কারনে্‌) সদ্য তোলা দুই কপি রঙীন ছবি, সাদা ব্যাকগ্রাউন্ডের নিয়ে যেতে হবে।
আংগুলের ছাপ প্রদানের পরে ঐ অফিস থেকে আপনার একটি ১৫.৪৫ ইউরো-এর পে-মেন্ট স্লীপ (তাছা TASA) দেয়া হবে যা আপনাকে যেকোন ব্যাংকে পরিশোধ করতে হবে।
প্রাথমিক অবস্থায় এক বছরের বসবাসের জন্য অস্থায়ী অনুমোদন প্রদান করা হবে। আপনার অনুমোদন (রেসিডেন্স পারমিট) আর্ন্তজাতিক প্রতিরক্ষা আইন অনুসারে নবায়ন (রিনিউ) হবে। তবে আপনি চাইলে, এক বছর পরে নবায়নের সময় আপনি ইচ্ছা করলে আপনার অনুমোদন পরিবর্তন করে কাজের অনুমতিসহ সাধারণভাবে বসবাস করার জন্য আবেদন করতে পারেন।

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top